চা বাগানে মোহনের মোহনীয় অবয়ব
April 22, 2015
স্কুলের শিক্ষার্থীদের জীবন গড়ার প্রয়াস জীবনের
April 22, 2015
Show all

এতিম শিশুদের জন্য অবারিত আলো

পিতৃ বা মাতৃহীন শিক্ষার্থীদের পাশে এসে দাঁড়িয়েছে “মিঠাপুকুর এতিম উন্নয়ন ফাউন্ডেশন”। রংপুরের মিঠাপুকুর কেন্দ্রিক সংগঠনটি এতিম ও অসহায় শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ সৃষ্টি করে তাদের সুষম বিকাশের পথ খুলে দিচ্ছে। বন্ধুর মতো আগলে রেখে দ্বার খুলে দিচ্ছে একটি সমৃদ্ধ ভবিষ্যতের। 

18.-Faridul-Islam-Farid

এতিম শিশুদের জন্য প্রতিবন্ধকতার কমতি নেই। কখনো অভিভাবকহীনতার গঞ্জনা কখনো বা আর্থিক অনটন তাদের লেখাপড়ার সুযোগ সংকোচিত করে ফেলে। সমাজের মূল স্রোত থেকে খেই হারিয়ে ফেলে তারা বিষম খেতে থাকে জীবনের জটিল সমীকরণে। “মিঠাপুকুর এতিম উন্নয়ন ফাউন্ডেশন” কাজ করছে এতিমদের শিক্ষার সুযোগ সৃষ্টি করতে। মূলত ষষ্ঠ থেকে দশম শ্রেণী পড়ুয়া শিক্ষার্থী যাদের পিতা বা মাতা বেঁচে নেই তাদের মধ্যে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ করে তারা। জেএসসি, জেডিসি বা পিএসসি পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত মেধাবী এতিম শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তির ব্যবস্থা করে। অনেক সময় অসহায় এতিম শিক্ষার্থীরা শিক্ষার্থীরা অর্থাভাবে পড়ালেখা ছেড়ে দিয়ে কাজ করতে বাধ্য হয়। সেক্ষত্রে “মিঠাপুকুর এতিম উন্নয়ন ফাউন্ডেশন” এর সহায়তা লাভের সুযোগ রয়েছে। তাঁদের আরেকটি উৎসাহ ব্যঞ্জক কাজ হলো প্রতি বছর এতিম শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা মূলক পরীক্ষা নিয়ে সেরা দশ জনকে নির্বাচন ও পুরুস্কৃত করা। এর মাধ্যমে এতিম শিশুদের মধ্যে প্রতিযোগিতার মনোভাব গড়ে উঠছে। এছাড়াও বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে এতিম শিক্ষার্থীদের জন্য “ক্যারিয়ার কাউন্সেলিং” এর ব্যবস্থা করে সংগঠনটি। ফলে নিজেদের ভবিষ্যতের কাঠামো বিন্যাসে এতিম শিশুদের সুবিধা হচ্ছে। উচ্চ শিক্ষা গ্রহোণের জন্যও তারা মনেমনে প্রস্তুত করতে পারছে। “মিঠাপুকুর এতিম উন্নয়ন ফাউন্ডেশন” কাজ করে যেতে চায় অবিরত। এই ফাউন্ডেশনের মাধ্যমে তাঁরা একতি পুরো প্রজন্ম নির্মাণে রত যারা ভবিষ্যতে এতিমদের পাশে এসে দাঁড়াবে নিজেদের অভিজ্ঞতা থেকে মিলিয়ে নিয়ে। অসহায় এতিম শিক্ষার্থীদের পাশে এসে নিছক তাঁদের সাফল্যে ভাসতে দেখাটাই নিজেদের সবচেয়ে বড় অর্জন বলে মানেন সংগঠনটির সদস্যরা। সফল ও পরিপূর্ণ মানুষদের একজন হিসেবে এতিম শিক্ষার্থীদের সমাজে প্রতিষ্ঠিত একজন হিসেবে দেখতে পেলে তারা পিতৃ বা মাতৃবিয়োগের যন্ত্রণা ভুলে যেতে পারবে। সেই পথেই এগিয়ে যাচ্ছে এতিমবান্ধব সংগঠনটি।

এতিম শিশুরা সমাজের সবচেয়ে নিগৃহীত অংশের একটি। তাদের জন্য কাজ করে প্রকৃতপক্ষে নিজেদের দায়িত্ব সচেতন নাগরিক হিসেবেই প্রতিষ্ঠিত করেছেন “মিঠাপুকুর এতিম উন্নয়ন ফাউন্ডেশন” এর সদস্যরা। তাঁরা প্রমাণ করতে চান একটু সহযোগিতা পেলে এতিম শিশুরাও সমাজের সুবিধাপ্রাপ্ত শিক্ষার্থীদের মতোই সাফল্যের সাক্ষর রাখতে পারেন।

মো: ফরিদুল ইসলাম ফরিদ
বিএঅনার্স
গ্রাম: বালুয়ামাসিমপুর পো: বালুয়া
উপজেলা: মিঠাপুকুর, জেলা: রংপুর