অন্তর্জালে দেশীয় খাবারের পসরা
April 22, 2015
আঁধার ভেঙ্গে জনির জয়যাত্রা
April 22, 2015
Show all

খামার ও বায়োগ্যাসে আনিস মোর্শেদের নতুনদিন

মুরগির খামার ও বিষ্ঠা থেকে উৎপন্ন বায়োগ্যাস বদলে দিয়েছে চট্টগ্রামের মীরসরাইয়ের শিক্ষিত বেকার যুবক আনিস মোরশেদের জীবন। ডিম ও পরিবেশবান্ধব বায়োগ্যাসের বাজারজাত করনের মাধ্যমে তিনি আগাগোড়া বদলে ফেলেছেন নিজের ভাগ্য। স্নাতক পাশ করে চাকুরির পেছনে হন্যে হয়ে না ছুটে তিনি বেছে নিয়েছেন আত্মনির্ভরশীলতার পথ। ফলে নিজের ও পরিবারের হাল ধরার পাশপাশি তিনি তাঁর প্রতিষ্ঠান “আনিস এগ্রো”তে বেশ কয়েকজন মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন।

03.-Anis-Morshedবেকার যুবক আনিস মোর্শেদ উদ্যোক্তা হওয়ার স্বপ্ন লালন করতেন বুকে। সে লক্ষ্যে তিনি নির্ধারণ করেন কাজ করবেন মুরগির খামার নিয়ে। বাংলাদেশের বাজারে মুরগির ডিম ও মাংসের চাহিদা দিন দিন বেড়ে চলছে। প্রথমেই সেটা লক্ষ্য করেন তিনি। সেজন্য প্রথমে স্থাপন করেন একটি মুরগির খামার। অর্থায়নের ব্যবস্থা নিজেই করেন পরিবারের মানুষদের সাহায্যে। খামার স্থাপনের পর মুরগির বিষ্ঠা ও গৃহস্থালি বর্জ্য থেকে বায়োগ্যাস উৎপাদনের সিদ্ধান্ত নেন। উল্লেখ্য, বায়োগ্যাস হলো পচনশীল জৈববস্তুসমূহ হতে তৈরি গ্যাস। সব প্রাণীরই মল হতে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে এ গ্যাস তৈরি করা যায়। পশুর গোবর ও অন্যান্য পচনশীল পদার্থ বাতাসের অনুপস্থিতিতে পঁচানোর ফলে যে গ্যাস তৈরি হয় তাই হচ্ছে বায়োগ্যাস। তবে গৃহপালিত বা বাণিজ্যিকভাবে পালিত পশুপাখি এবং মানব মল সহজলভ্য বলে এগুলোই বেশি ব্যবহার করা হয়। এজাতীয় গ্যাসে অধিকাংশ পরিমাণই থাকে মিথেন গ্যাস। বায়োগ্যাস উৎপাদনের পর অবশিষ্ট আবর্জনাটুকু উত্তম জৈব সার হিসেবে বেশ কার্যকরী। নিজের খামার সংলগ্ন বায়োগ্যাস প্লান্টটির মাধ্যমে স্থানীয় ১৩টি বাড়িতে রান্নাবান্নার জন্য প্রয়োজনীয় গ্যাসের সংযোগ দিয়েছেন আনিস। ফলে সেসসব বাড়িতে জ্বালানী সংকটের সমাধান হয়েছে ও পরিবেশের জন্য ক্ষতিকর জীবাশ্ম জ্বালানী পোড়ানো বন্ধ হয়েছে। আনিস স্বপ্ন দেখেন একদিন এভাবেই সারাদেশে ছড়িয়ে যাবে বায়োগ্যাস। ফলে পরিবেশকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করার পাশপাশি তরুণদের কর্মসংস্থান হবে।

ছয় বছর ধরে সাফল্যের সাথে কর্মকান্ড চালিয়ে যাচ্ছে “আনিস এগ্রো”। নিজের ও এলাকার আরো কয়েকজন বেকার মানুষের কর্মসংস্থানের পাশাপাশি আনিস মোর্শেদ কাজ করছেন দেশের পরিবেশ নিয়ে। জ্বালানী সংকটে ভুগতে থাকা বাংলাদেশের গ্রামের মানুষের জন্য মুরগির খামার ও বায়োগ্যাস প্লান্টের যৌথ উদ্যোগ বেশ লাভজনক হতে পারে। তরুণ উদ্যোক্তারা আনিস মোর্শেদকে অনুসরণ করতে পারেন সানন্দে।

মোঃ আনিছ মোরশেদ
বি বি এ
গ্রাম: তিন ঘরিয়াতলা
পো: আবু তরাব
থানা: মিরসরাই, চট্টগ্রাম