জলঢাকা থেকে জাতিসংঘে কেশব রায়ের স্বপ্নযাত্রা
April 12, 2015
সূর্যের মতোই কিরণ ছড়াচ্ছে সান
April 22, 2015
Show all

গ্রিন সেভার্সের সবুজ স্বপ্ন

ধরুন ছবির মতো কোন গ্রাম থেকে প্রথমবারের মতো ঢাকা শহরে বেড়াতে এসেছেন আপনি। বৃক্ষবিহীন এই শহরের ইতিউতি ঘুরতে ঘুরতে কলাবাগান, গাবতলী, নিমতলী, সেগুনবাগিচা ও শাপলাচত্বরের মতো জায়গায় গিয়ে নিঃসন্দেহে দীর্ঘশ্বাস ফেলবেন আপনি। নামের সাথে মিল রেখে জায়গাগুলোতে কোন গাছই যে খুঁজে পাবেন না! আপনার দীর্ঘশ্বাস মেটাতে জন্ম নিয়েছে পরিবেশবাদী সংগঠন “গ্রিন সেভার্স”। শহুরে আঁটসাট পরিবেশে গাছ লাগানোর বিদ্যেটা তারাই আপনাকে শিখিয়ে দেবে। সবুজে ভরিয়ে দেবে আপনার ছোট্ট ফ্লাটবাসাটি। এমনকি ঢাকায় বিভিন্ন এলাকার নামের সাথে মিলিয়ে সেসব জায়গায় গাছও লাগিয়েছে তারা।

7.-Ahsan-Rony

“গ্রিন সেভার্স” এর প্রতিষ্ঠাতা আহসান রনির মাথায় সংগঠনটির চিন্তা মাথায় আসে টিউশনি করতে গিয়ে। ভিডিও গেইমস আর টিভি পর্দায় বিনষ্ট শৈশব দেখে শিউরে ওঠেন তিনি। শহরের শিশুদের সাথে সবুজের সম্পর্ক গড়ার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করে সংগঠনটি। নিজেরদের ফেইসবুক পেইজে তাঁরা লিখেছেন শহরের পরিবেশে গাছের কার্যকারিতা বাড়িয়ে বৈশ্বিক উষ্ণতার মতো সমস্যার মোকাবেলা করা তাঁদের উদ্দেশ্য। ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে সংগঠনটি গড়ে উঠেছে। তাঁরা মানুষের দরজায় কড়া নেড়ে সবুজকে বাঁচানোর প্রয়োজনীয়তা তুলে ধরেন; অপ্রয়োজনীয় ও পরিত্যক্ত দ্রব্য যেমন: বোতল, ভাঙা বালতি, চিপসের প্যাকেট, গাড়ির টায়ার, জুতা প্রভৃতি দিয়ে স্বল্প খরচে ফুল, ফল ও সবজির বাগান করতে মানুষকে উৎসাহিত করেন। এজন্য যাবতীয় সহায়তাও তাঁরাই করে থাকেন। তাঁদের অভিনব একটি কার্যক্রম হলো স্কুলে স্কুলে “অক্সিজেন ব্যাংক” স্থাপন। আর তা হলো শিক্ষার্থীদের জমানো অর্থ দিয়ে বিদ্যালয় প্রাঙ্গনেই বাগান করা। এই উদোগের মাধ্যমে বৃক্ষের সাথে শিশুদের সংযোগ খুবই সাফল্যের সাথে তৈরি করা গেছে। ঢাকার প্রথম সারির বেশ কিছু স্কুলে “গ্রিন সেভার্স” এই কার্যক্রম চালিয়েছে। “সবুজ বাঁচান জীবন বাঁচান” এই স্লোগান সামনে রেখে তাঁরা ভ্রাম্যমান নার্সারী ও ক্লিনিক নিয়ে হাজির হচ্ছেন ঢাকা শহরের বিভিন্ন জায়গায়। পোঁছে দিচ্ছেন গাছ ও গাছের সেবা। এ ছাড়া ‘কৃষি পড়ি, দেশ গড়ি’—এই স্লোগান নিয়ে ‘কৃষিপাঠ’ নামে একটি কার্যক্রম পরিচালনা করছে গ্রিন সেভারস। কৃষকের সন্তানদের কৃষিবিষয়ক আধুনিক ধারণা দিয়ে তাঁরা একটি নীরব কৃষিবিপ্লব ঘটানোর স্বপ্ন দেখছেন। যার মাধ্যমে কৃষি সংক্রান্ত আধুনিক তথ্যগুলো পৌঁছে যাবে কৃষকের কাছে। পরিবেশ রক্ষায় অবদানের জন্য ২০১৩ সালে প্রধানমন্ত্রীর কাছ থেকে “সম্মাননা স্মারক” লাভ করেছেন সংগঠনটির প্রতিষ্ঠাতা আহসান রনি।

শহরে সবুজ বাঁচিয়ে রাখার স্বপ্ন দেখে যাত্রা শুরু করেছিলো “গ্রিন সেভার্স”। বৈশ্বিক উষ্ণতার মতো দুর্যোগের মোকাবেলার পাশাপাশি শিশুদের সাথে প্রকৃতির পরিচয় ঘটিয়ে তাঁরা জাগিয়ে তুলছেন একটি সবুজ স্বপ্ন। যা একটি সবুজ আগামী রেখে যাবে অনাগত প্রজন্মের জন্য।

আহসান রনি
স্নাতক (সম্মান)
নৃবিজ্ঞান, ঢাকা বিশ্ববিদ্যালয়
৪০, মিতালীরোড, জিগাতলা, ঢাকা