কৃষ্ণচূড়ায় লাল বাঙালিয়ানার সূর্য
April 22, 2015
‘স্পিক আপ’ কথা বলবে বাক প্রতিবন্ধীদের হয়ে
April 22, 2015
Show all

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য জাদুকরি চশমা

ভাবুন তো একটা জাদুকরি চশমার কথা যা একজন দৃষ্টি প্রতিবন্ধীর চোখের আলো ফিরিয়ে দেবে। নির্ঘাৎ ভাবছেন তাহলে তো বিরাট একটা সমস্যার সমাধান হতো কিন্তু এমন চশমা যে কেবল কল্প বিজ্ঞান সিনেমায় মেলে! বিস্ময়কর হলেও সত্যি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এমন চশমা ইতোমধ্যে আবিষ্কৃত হয়েছে। জেনে সুখী হবেন এই চশমা বানিয়েছেন বাংলাদেশেরই কয়েকজন তরুণ বিজ্ঞানী। খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা কুয়েটের শিক্ষার্থী মোহাম্মদ মোস্তফা কামাল ও তার দল মিলে আবিষ্কার করেছেন এই জাদুকরি চশমাটি। যা দৃষ্টি প্রতিবন্ধী মানুষের সামনে খুলে দিয়েছে সম্ভাবনার নতুন সোপান।

28.-Md-Mostafa-Kamal
বছরখানেক আগে এই তরুণ বিজ্ঞানীদের হাতে আবিষ্কৃত বিশেষ চশমাটি ব্যাপক সাড়া জাগিয়েছিল। এবার সে চশমাটিকে পরিবর্ধন করে এমন এক চশমা আবিস্কার করেছেন মোস্তফারা যা চোখে দিয়ে একজন দৃষ্টি প্রতিবন্ধী মানুষ স্বাভাবিক মানুষের মতই ব্যস্ত রাস্তায় হাঁটতে পারবেন। তাঁদের চলাফেরার বাধাবিঘ্ন দূর করতে চশমায় ব্যবহার করা হয়েছে স্বয়ংসম্পূর্ণ ও আধুনিক সব প্রযুক্তি। স্মার্টফোন অ্যাপ, সময় ও অবস্থান নির্ণয়, আবহাওয়া সংবাদসহ আরও উন্নত সব প্রযুক্তির মেলবন্ধনের মাধ্যমে আবিষ্কৃত এই চশমাটি একটি যুগান্তকারী বৈজ্ঞানিক আবিষ্কার। দৃষ্টি প্রতিবন্ধীদের সহযোগিতায় এ ধরনের উন্নত প্রযুক্তি বিশ্বে এটিই প্রথম বলে দাবি করেছেন আবিষ্কারকরা। চশমাটি এক সঙ্গে যেমন কার্যক্ষম তেমনই সাশ্রয়ী। দৃষ্টিপ্রতিবন্ধীরা চশমাটিকে ব্যবহার করতে পারবেন চলার পথের একটি স্বয়ংসম্পূর্ণ গাইড হিসেবে। চশমাটির বিশেষত্ব হলো এটি চারপাশের সব বস্তু এবং পথের সব ধরনের প্রতিবন্ধকতা শনাক্ত করে ব্যবহারকারীকে সঙ্গে সঙ্গে অবহিত করবে। ব্যবহারের সুবিধার্থে এবং বাইরের কোলাহল থেকে মুক্ত রাখতে চশমায় শব্দের পরিবর্তে ব্যবহার করা হয়েছে ভাইব্রেশন। যা আগে আবিষ্কৃত চশমার তুলনায় আরও বেশি কার্যকর। চশমাটি দিয়ে প্রায় তিন মিটার দূর পর্যস্ত বস্তুর অবস্থান নির্ভুলভাবে নির্ণয় করা যায়। চশমাটি দিন-রাত ও সব আবহাওয়ায় ব্যবহার উপযোগী। তরুণ বিজ্ঞানী মোস্তফা কামাল জানালেন চশমাটির দাম সাধারণ মানুষের হাতের নাগালে আছে। এটি তৈরি করতে খরচ হয়েছে মাত্র চার হাজার টাকা। বাণিজ্যিক ভিত্তিতে উৎপাদন করলে এর খরচ আরো অনেক কমে আসবে।

অনন্য সাধারণ চশমাটি আবিষ্কারের মাধ্যমে তরুণ উদ্ভাবক মোস্তফা কামাল ও তাঁর দল দৃষ্টি প্রতিবন্ধী মানুষের মনে নতুন আশার সঞ্চার করেছেন। যা তাঁদের প্রতিবন্ধী তকমা ঘুচিয়ে সমাজের সামনের কাতারে নিয়ে যেতে সাহায্য করবে। প্রয়োজন শুধু সরকারি ও বেসরকারি পৃষ্ঠপোষকতা।

মো. মোস্তফা কামাল
বিএসসি ইন সিএসই
দক্ষিণ বনশ্রী, ঢাকা-১২১৯