(880)-2-9111260

Blog

নদী ভাঙ্গন রোধে একজোট সংগ্রাম পরিষদ

নদীর দেশ বাংলাদেশের অন্যতম প্রধান প্রাকৃতিক দূর্যোগ নদী ভাঙ্গন। প্রকৃতি যেমন দু’হাত ভরে দিয়েছে এদেশকে তেমনি নির্দয়ভাবেও কেড়ে নিতেও দ্বিধা করেনি। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের মতো সমস্যাগুলো যুক্ত হয়ে নদী ভাঙ্গন প্রকট হয়ে উঠছে নদী তীরবর্তী বিস্তীর্ণ জনপদে। চোখের নিমেষে রাক্ষুসে বোয়ালের মতো অতর্কিতে গিলে নিচ্ছে মানুষের জীবিকা অর্জনের ক্ষেত্র, তার মাথা গোঁজার ঠাঁই। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার দূর্গাপাশা ইউনিয়নের মানুষ কিন্তু বিনাযুদ্ধে হার মেনে নেয়নি। রাক্ষুসে তেঁতুলিয়া নদীর ভাঙ্গনের বিরুদ্ধে তাঁরা জোটবদ্ধ হয়েছেন। “নদী ভাঙ্গন রোধ সংগ্রাম পরিষদ” গঠন করে স্রোতের বিরুদ্ধে চালিয়ে যাচ্ছেন নিজেদের অস্তিত্বের লড়াই।

8.-Suman-Chandra-Das
তেঁতুলিয়া নদীর করালাগ্রাসের বাড়বাড়ন্ত আগ্রাসন থেকে রক্ষা পেতে এলাকাবাসী ২০১২ সালের শেষ দিকে গঠন করেন “নদী ভাঙ্গন রোধ সংগ্রাম পরিষদ”। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি নদী ভাঙ্গন প্রতিরোধে ব্যবস্থা নিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করে চলেছে। ইতোমধ্যে তাঁরা মাননীয় প্রধানমন্ত্রী, পানি সম্পদ মন্ত্রণালয়, বন ও পরিবেশ মন্ত্রণালয়, পানি উন্নয়ন বোর্ড ইত্যাদি বরাবর প্রতিকার চেয়ে চিঠি ও স্মারকলিপি প্রদান করেছেন। তাঁদের লেখা পোস্টার ও ব্যানারের মাধ্যমে একজোট হয়েছেন অন্যান্য ভুক্তভোগীরা। “নদী ভাঙ্গন রোধ সংগ্রাম পরিষদ” তেঁতুলিয়া নদীর তীরে মানব বন্ধনের মাধ্যমে গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছে। পরবর্তীতে বরিশাল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন ও অশ্বিনী কুমার টাউন হলে মানব বন্ধন করে নিজেদের দুর্দশার গল্প সবিস্তারে তুলে ধরেছেন দেশের মানুষের কাছে। নদী ভাঙ্গনের সাথে সংগ্রাম কেবল তাদের জীবিকার স্বার্থে নয় বরং তা পুরোপুরি তাদের অস্তিত্বের সাথে সম্পর্কিত। হয়তো এভাবে ভাঙ্গতে থাকলে একদিন ভিটেমাটি হারিয়ে দেশান্তরী হয়ে বাঁচতে হবে তাঁদের। নয়তো “জলবায়ু উদ্বাস্তু” হয়ে মহানগরগুলোর ফুটপাথে অমানবিক জীবন বেছে নিতে হবে। যার ঘানি টানতে হবে বংশ পরম্পরায়।

“নদী ভাঙ্গন রোধ সংগ্রাম পরিষদ” এর আন্দোলনের প্রেক্ষিতে কর্তৃপক্ষ তেঁতুলিয়া নদীর ভাঙ্গনের বিষয়টি আমলে আনতে বাধ্য হয়। পানি উন্নয়ন বোর্ড দূর্গাপুর ইউনিয়ন রক্ষার্থে বরাদ্দ করে বাইশ লক্ষ টাকার একটি প্রকল্প। যা নিঃসন্দেহে পরিষদের অন্যতম সাফল্য। “নদী ভাঙ্গন রোধ সংগ্রাম পরিষদ” এভাবেই টিকে থাকার সংগ্রামে জোটবদ্ধ হয়ে জানিয়ে যাচ্ছে একতার জয়গান। তারুণ্যের প্রতিরোধ কতটা শক্তভাবে অস্তিত্ব রক্ষার সংগ্রামে পরিণত হতে পারে এ যেন তারই অনুপম নিদর্শন।

সুমন চন্দ্র দাস
ডিপ্লোমা ইন টেক্সটাইল অধ্যয়নরত
গ্রাম: গোবিন্দপুর, পো: লক্ষীবর্ধন
উপজেলা: বাকেরগঞ্জ, জেলা: বরিশাল