রিপার নিরন্তর এগিয়ে যাওয়া
April 22, 2015
সায়েন্সের জন্য কাজ করছে ট্যালেন্ট সায়েন্স ক্লাব
April 22, 2015
Show all

প্রতিবন্ধী আফজালের আত্মনির্ভরশীলতার গল্প

জন্মেই পৃথিবীটার ক্রুদ্ধ রূপ দেখেছিলেন আফজাল হোসেন। প্রতিবন্ধী শিশুর জন্য গঞ্জনার দ্বার যে অবারিত করে রাখে সমাজ! জন্মের পর আফজালের দৈহিক বৃদ্ধি বন্ধ হয়ে যায়। তিনি পরিণত হন খর্বকায় মানুষে। তাঁর পরিবারের জন্য প্রতিকূলতা সীমাহীন হয়ে যায় যখন আফজালের ভাইও শারীরিক প্রতিবন্ধী হিসেবে জন্ম নেয়। অন্য কেউ হলে হয়তো হাল ছেড়ে দিতো। কিন্তু তিনি যে অন্য ধাতুতে গড়া। রংপুরের রঘুবাজারের সন্তান আফজাল ঐতিত্যবাহী কারমাইকেল কলেজের ব্যবস্থাপনা বিভাগ থেকে স্নাতক পাশ করেন। পাশপাশি তিনি ও তাঁর ভাই মিলে স্থানীয় রঘুবাজারে গড়ে তোলেন “ভাই ভাই ভ্যারাইটিজ স্টোর”। শারীরিক প্রতিবন্ধকতার বিরুদ্ধে লড়াইয়ে অসম সাহসী আফজালের গল্প দেশের অন্যান্য প্রতিবন্ধী মানুষদের জোগাবে অহর্নিশ প্রেরণা।

আফজাল হোসেনের জন্ম রংপুর সদরের আজিজুল্লাহ নামক গ্রামে। অন্যান্য শিশুদের মতো স্বাভাবিক বৃদ্ধি তাঁর হচ্ছিলো না। ফলে চিন্তিত বাবা-মা অনেক চিকিৎসার চেষ্টা করে হাল ছেড়ে দেন। শেষমেশ হয়তো অবর্ণনীয় কোন পরিস্থিতি অপেক্ষা করে ছিলো তাঁর জন্য। কিন্তু তিনি পরাজয় মেনে নিতে অস্বীকার করেন। বুক চিতিয়ে লড়ে যান বীভৎস সামাজিক উন্নাসিকতার বিরুদ্ধে। কৃতিত্বের সাথে তিনি একে একে পাশ করেন স্কুল ও কলেজ। পরবর্তীতে তিনি উচ্চ শিক্ষার্থে ভর্তি হন রংপুর তথা উত্তরবঙ্গের অন্যতম শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান কারমাইকেল কলেজে। ব্যবস্থাপনা বিষয়ে পড়ার পাশাপাশি তিনি চিন্তা করতে থাকেন কীভাবে পরিবারের আয়ে অবদান রাখা যায়।

01-Afzal-Hossain
তারপর তিনি ও তাঁর প্রতিবন্ধী ভাই মিলে স্থানীয় রঘুবাজারে গড়ে তোলেন “ভাই ভাই ভ্যারাইটিজ স্টোর” নামের একটা মুদি দোকান। দুই প্রতিবন্ধী ভাই দোকানটি চালাতে গিয়ে স্থানীয় মানুষের স্বতঃস্ফূর্ত সহযোগিতা পেয়েছেন। অপরদিকে পরিবার থেকে পড়াশোনা চালিয়ে যাওয়ার পক্ষে সমর্থন ছিল। এর মেলবন্ধনে তিনি কৃতিত্বের সাথে অনার্স পাশ করেন। এরপর তিনি আরো উচ্চশিক্ষা নেয়ার ইচ্ছে পোষণ করেন। আফজালের দৃঢ় মনোবল অনেক প্রতিবন্ধী মানুষের মাঝে স্রোতের প্রতিকূলে দাঁড়ানোর সাহস জুগিয়েছে। তাঁর স্বপ্ন প্রতিবন্ধী মানুষদের জন্য একটা সংগঠন গড়ে তাঁদের লেখাপড়ায় উৎসাহ দেয়া। ফলে তাঁরা দেশের সম্পদ হয়ে পরিবার ও দেশের সেবায় আত্মনিয়োগ করতে পারবেন।

আফজাল হোসেনের গল্প স্রোতের বিপরীতে গিয়ে প্রতিবন্ধকতাকে জয় করার গল্প। উচ্চ শিক্ষার পথে সকল বাধা ডিঙ্গিয়ে তিনি প্রমাণ করেছেন মানসিক শক্তির বিচ্ছুরণ মানুষকে অন্যান্য প্রাণির থেকে আলাদা করে দেয়। আত্মনির্ভরশীল এই যুবক দেশের প্রতিবন্ধী মানুষের সামনে একজন আদর্শ।

আফজাল হোসেন
অনার্স পাশ
গ্রাম/পোস্টঃ আজিজুল্লাহ
থানাঃ সদর, রংপুর