আঁধার ভেঙ্গে জনির জয়যাত্রা
April 22, 2015
প্রতিবন্ধী আফজালের আত্মনির্ভরশীলতার গল্প
April 22, 2015
Show all

রিপার নিরন্তর এগিয়ে যাওয়া

বরিশাল ব্রজমোহন কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার জাহান রিপা পড়াশোনার পাশাপাশি চেয়েছিলেন নিজের পায়ে দাঁড়াতে। উচ্চশিক্ষার সাথে সাথে আত্মনির্ভরশীলতার সুলুক সন্ধান করতে গিয়ে তিনি কারিগরি প্রশিক্ষণ নেন বিভিন্ন প্রতিষ্ঠান থেকে। তারপর নিজের ব্যবসা শুরু করেন। স্বনির্ভরতার পাশাপাশি তিনি বেশ কয়েকজন নারীর কর্মসংস্থানের ব্যবস্থা করে ইতোমধ্যে পথ চলছেন আলোকিত পথে।

02খুব একটা স্বচ্ছল পরিবার থেকে আসেননি রিপা। সেজন্যে পরিবারের পাশে দাঁড়ানোর ইচ্ছেটা ছিল। তা থেকেই বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ব্লক বাটিক, স্কিন প্রিন্টিং, পোশাক তৈরি, ফুড ও ফুড প্রসেসিং, ব্যাগ তৈরি ইত্যাদি কারিগরি ব্যাপারে প্রশিক্ষণ নেন। তারপর পরিবার ও নিজের হাত খরচের জমানো টাকা দিয়ে শুরু করেন ব্যবসা। পরিশ্রমী রিপার সাফল্য আসে গল্পের মতো করেই। আস্তে আস্তে গ্রাহকদের কাছে গ্রহণযোগ্য হয়ে ওঠেন তিনি। ধীরে ধীরে বাড়ে ব্যবসার পরিসর। ব্যবসার ব্যস্ততায় রিপা তাঁর প্রতিষ্ঠানের জন্য কর্মী নিয়োগ করেন। তাঁর প্রতিষ্ঠানে নিয়মিত কাজ করছেন ৫/৬ জন মহিলা। তাঁদের নিজ হাতে শিখিয়ে পড়িয়ে নিয়েছেন দিয়েছেন রিপা। বার্থডে কেক, বিস্কুট, ক্রিমরোল, স্যান্ডউইচ, আচার ইত্যাদি তৈরি করে বিভিন্ন অনুষ্ঠান ও দোকানে বিক্রি করেন তাঁরা। এছাড়াও থ্রি পিস, শাড়ি, বেডশিট, পাঞ্জাবি, ফতুয়া, শাল, ব্যাগ ইত্যাদি তৈরি করে বিক্রি করেন। তাঁদের পণ্য বাজারে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। মানুষের আস্থা নিয়ে নিজেদের পরিসর বাড়ানোর পাশাপাশি আরো কর্মীর কর্মসংস্থান করেছেন রিপা। পড়াশোনার সাথে সাথে এভাবে একজন তরুণ উদ্যোক্তা হিসেবে তিনি নিজের ও পরিবারের স্বনির্ভরতা আনয়ন করে সমাজের অন্যান্য বেকার তরুণ-তরুণীর সামনে একটি দৃষ্টান্ত সৃষ্টি করেছেন। নারীর ক্ষমতায়নে বিশ্বাসী রিপা বলেন, “আমি নিজে সমাজের বোঝা নই এবং অন্যকেও বোঝা হতে দেবো না”।

বেকারত্ব দূরীকরণ ও নারীদের আত্মনির্ভর হিসেবে দেখাটাই স্বপ্ন শাহরিয়ার জাহান রিপার। দরিদ্র মানুষের প্রেরণা হয়ে পরিবার ও সমাজকে আলোকিত করতে চান স্নাতক পড়ুয়া মেয়েটি।

শাহরিয়ার জাহান রিপা
৪র্থ বর্ষ (সম্মান)
গ্রাম: চাঁদপুর, থানা: কোতোয়ালী
পোষ্ট: নইমিত্র, বরিশাল সদর বরিশাল