সত্য হোক স্বপ্নকুঁড়ির স্বপ্ন
April 30, 2015
মঙ্গল জয়ের যুদ্ধে বাঙালির রোবট ‘মঙ্গল বারতা’
April 30, 2015
Show all

একের ভেতর চারটি কাজ করবে ডিজিটাল পাওয়ার টিলার

প্রাগৈতিহাসিক কৃষি ব্যবস্থার আদিম ঘেরটোপ থেকে আস্তে আস্তে মাথা তুলে দাঁড়াচ্ছে বাংলাদেশ। কৃষিক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার করে বাংলাদেশ লাভ করেছে আশাতীত সাফল্য। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে এদেশের কৃষক কোটি কোটি অভুক্ত মানুষের জন্য অন্নসংস্থান করেছে। কিন্তু, কৃষিক্ষেত্রে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার এখনো উন্নয়ন ও নীতিনির্ধারণী বিভিন্ন সংস্থার টেবিল টপকে সাধারণ কৃষকের হাতে এসে পৌঁছায়নি। এক্ষেত্রে বিদ্যমান প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার কৃষিক্ষেত্রে বিপ্লবের জন্ম দিতে পারে। তেমনি এক প্রযুক্তি “ডিজিটাল পাওয়ার টিলার” নিয়ে কাজ করছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থী মারুফ হোসেন। যা সঠিকভাবে ব্যবহৃত হলে কৃষকের কাজ অনেকটাই গুছিয়ে আনা যাবে বলে মনে করছেন কৃষি সংশ্লিষ্টরা।

“ডিজিটাল পাওয়ার টিলার” প্রকৃতপক্ষে বিদ্যমান ভূমি কর্ষণকারী পাওয়ার টিলারের প্রযুক্তিগতভাবে সংহত ও বিবর্ধিত রূপ। মাটি কর্ষণের মূল কাজের পাশাপাশি এই পাওয়ার টিলারের শক্তিশালী ইঞ্জিন সেচ পাম্প, ধান মাড়াই ও হলুদ-মরিচসহ বিভিন্ন মসলা গুঁড়ো করার কাজে স্বচ্ছন্দে ব্যবহার করা যাবে। ইঞ্জিনটি সহজেই পাওয়ার টিলার থেকে খোলা ও লাগানো যাবে। এতে করে কৃষক একটিমাত্র যন্ত্র থেকে অনেকগুলো সেবা পেতে পারেন। এই যন্ত্রে ব্যবহৃত ইঞ্জিন হবে শব্দবিহীন ফলে কৃষক দীর্ঘক্ষণ ধরে এই যন্ত্রের সংস্পর্শে থাকলেও কোন রকম শব্দ দূষণের শিকার হবেন না। জমিতে মই দেয়ার কাজটি আমাদের দেশের কৃষকরা এখনো প্রথাগতভাবে করে থাকেন। এই পাওয়ার টিলারে অনায়াসে সে কাজটিও যান্ত্রিকভাবে করা যাবে। অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে এফ এম রেডিও যা কৃষককে বিনোদিত করার পাশাপাশি আবহাওয়া ও কৃষিসংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে সাহায্য করবে। মারুফ হোসেন তাঁর স্বপ্নের “ডিজিটাল পাওয়ার টিলার” বানানোর উপকরণ আমাদের পরিত্যক্ত বিভিন্ন সামগ্রী থেকে নিতে চান। ফলে পরিবেশের জন্যও তা হবে উপকারী। “ডিজিটাল পাওয়ার টিলার” প্রকৃতপক্ষে এখনো নিরীক্ষার পর্যায় পেরিয়ে বাস্তব রূপ লাভ করেনি। কিন্তু নিঃসন্দেহে এটি অত্যন্ত সম্ভাবনাময় ও প্রযুক্তিগতভাবে সম্ভব একটি প্রয়োজনীয় প্রকল্পি। যথাযথ উদ্যোগ নিলে এটি আমাদের কৃষকদের বন্ধু হিসেবে আবির্ভুত হতে পারে।

কৃষি আমাদের অর্থনীতির অক্সিজেন হিসেবে প্রতিনিয়ত আমাদের জীবনধারণের সংজ্ঞা নির্ধারণ করছে। “ডিজিটাল পাওয়ার টিলার” একটি সহজসাধ্য প্রকল্প যা কৃষকের ক্রয়ক্ষমতার মধ্যে থেকে তাঁর অনেকগুলো কাজ একাই সম্পাদন করতে পারে। আমাদের কৃষির সোনালী দিনের স্বপ্ন বাস্তবায়নে এমন উদ্যোগগুলোই মূখ্য ভূমিকা পালন করতে পারে। প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারই তো নিশ্চিত করবে আমাদের “ডিজিটাল বাংলাদেশ” এর স্বপ্ন!