নারীর ক্ষমতায়নে কাজ করছেন খুলনার লিখন
April 22, 2015
ঝরে পড়া শিক্ষার্থীদের জন্য কর্মমুখী শিক্ষা মিলছে
April 30, 2015
Show all

চাঁদের আলোয় কয়েকজন আলোকিত যুবক

বন্ধুদের নিয়ে সমাজ বদলের স্বপ্ন কী দেখেছেন কখনো? বাঙালি তরুণদের গড়পরতা স্বপ্নের পরিধি দেখলে উত্তরটা হ্যাঁ বলে ধরে নেয়া যায়। তরুণদের সব স্বপ্ন পূরণ হয়না। কিন্তু এর উজ্জ্বল ব্যতিক্রম রংপুরের গংগাচড়া উপজেলার কিছু তরুণ। তাঁরা স্বপ্ন দেখেই ক্ষান্ত হননি। তার বাস্তবায়নের লক্ষ্যে গড়ে তুলেছেন “চাঁদের আলোয় কয়েকজন যুবক” নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এলাকার মানুষের জন্য কাজ করা ছিলো তাঁদের স্বপ্ন। সে স্বপ্ন বাস্তবায়নে কাজ শুরু করেছেন বিপুল উদ্যমে।

বিশ্ববিদ্যালয়ে সদ্য প্রবেশ করা কয়েকজন তরুণ তাঁদের এলাকার মানুষের মধ্যে মুক্তিযুদ্ধ ও প্রগতিশীলতার চর্চা বাড়াতে গঠন করেছেন “গংগাচড়া পাঠাগার”। শুধু বইয়ের পাতায় নিজেদের কর্মকান্ড সীমাবদ্ধ না রেখে তাঁরা সমাজের নানা সমস্যা নিয়ে কাজও করতে শুরু করেন। গ্রামের মানুষের কাছে স্পষ্ট ধারণা ছিলোনা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে। ইতিহাস বিকৃতিকারীদের অপপ্রচারের কারণে আগ্রহ ছিলো না জানার। ফলে জ্ঞানের সমুদ্র বইয়ের সাথে সংশ্রব হারিয়ে ফেলছিলেন তাঁরা। বিনোদনের উৎস হিসেবে বেছে নিয়েছিলেন স্যাটেলাইট টিভির বিদেশি অনুষ্ঠানের। গ্রামের মানুষের এই সংকীর্ণতা পরিবর্তনে প্রত্যয়ী তরুণেরা মিলে গঠিত হলো “আলোয় কয়েকজন যুবক”। শুরুতেই তাঁরা স্থানীয় সুবিধাবঞ্চিত শিশুদের কয়েকজনকে “হাতে খড়ি” দিয়ে যাত্রা শুরু করেন। তারপর কাজ শুরু করেন শিশুতোষ ও মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্রের উন্মুক্ত প্রদর্শনী নিয়ে। ইতোমধ্যে নয়টি চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছেন তাঁরা। বিভিন্ন দিবসে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোকচ্চিত্র প্রদর্শনী, রক্তদান কর্মসূচী, মুক্তিযুদ্ধের ইতিহাস ভিত্তিক বইয়ের বিতরণ করেছেন প্রায় দেড় হাজার শিক্ষার্থীর মাঝে। তাঁরা প্রতিবছর স্কুলগুলোর মধ্যে কুইজ প্রতিযগিতা আয়োজন করে থাকেন। তাঁদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো উপজেলার একমাত্র পাঠাগার “গংগাচড়া পাঠাগার” স্থাপন। ফলে প্রতিদিন সহস্র মানুষ এখানে বই ও পত্রিকা পড়ার সুযোগ পাচ্ছে। পাশাপাশি বাল্যবিবাহ, যৌতুক ও মাদকাসক্তির মতো সামাজিক সমস্যার বিরুদ্ধে সচেতনতার কার্যক্রম চালিয়ে মানুষের হৃদয় স্পর্শ করেছেন।

“চাঁদের আলোয় কয়েকজন যুবক” আরো অনেক পথ পাড়ি দিতে চায় তাঁদের “গংগাচড়া পাঠাগার” নিয়ে। পাশপাশি মুক্তিযুদ্ধ নিয়ে তাঁদের সকল কাজ অব্যাহত রাখতে চায়। মুক্তিযুদ্ধ আমাদের গৌরব। আলোকিত কয়েকজন যুবক সে গৌরব ছড়িয়ে দিতে চায় সাধারণ মানুষের মনে।