সাফল্যে ভাসছেন ভালুকার ফরহাদ
April 30, 2015
সহিংসতা রুখবে নারীরাই
April 30, 2015
Show all

‘দীপ্ত হোক সকল হৃদয়, জ্ঞানের শিখায়’ এই বারতা নিয়ে কাজ করছে ডি.ইউ.কে.ইউ.এস.এস

২০০৯ সালের কথা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত খানসামা উপজেলার একজন শিক্ষার্থী চিন্তা করলেন, খানসামা উপজেলা থেকে যেসব শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে, তাঁদের সবাইকে একত্রিত করা যায় কী না? তিনি এই চিন্তাটা কয়েকজন বড় ভাইয়ের সাথে আলোচনা করলেন। এরপর অধ্যয়নরত শিক্ষার্থীদের নিয়ে মিটিং করলেন, এভাবেই সেই বছরে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করলো, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় খানসামা উপজেলা ছাত্র সংসদ’ নামের নতুন এক সংগঠন, শুধু সংগঠন বললে ভুল হবে, আসলে যাত্রা শুরু হল, নতুন এক স্বপ্নের।

এই স্বপ্ন থেমে থাকে নি আর। বিশ্ববিদ্যালয়ের কোন এক স্থানে উপজেলার সবাই একত্রিত হওয়া, সবার সাথে আড্ডা দেয়া এবং আড্ডার ফাঁকে ফাঁকে এক সম্ভবনাময় উপজেলা গড়ার স্বপ্ন সবার মাঝে ছড়িয়ে দেয়া। এভাবেই একসময় সবার মাঝে অনুভূত হল, কিছু একটা করার। এই ‘কিছু একটা করার’ স্বপ্নের মাঝেই তৈরি হল নতুন এক সাফল্যের গল্প।

২০১০ সালে বিশ্ববিদ্যালয় ছুটির ফাঁকে আমরা উপজেলায় স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের জন্য আয়োজন করলাম ভাষা, কুইজ এবং বিতর্ক প্রতিযোগিতা। বিস্মিত হয়ে আমরা লক্ষ্য করলাম, তাঁদের মাঝে সুপ্ত আছে মেধার প্রাচুর্য। শুধু সাহচার্য আর সঠিক নির্দেশনা পেলেই জ্বলে ঊঠবে এই মেধার আলো গুলো।
দিনাজপুর জেলার খানসামা উপজেলা একটি সম্ভবনাময় জনপদ। এখানকার মানুষ সবচেয়ে বেশি বিনিয়োগ করে শিক্ষার পেছনে। ফলশ্রুতিতে প্রতিবছর বিপুল পরিমাণ শিক্ষার্থী নিজেদের পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি তথা উচ্চশিক্ষার জন্য যোগ্যতা অর্জন করছে । কিন্তু যে পরিমাণ শিক্ষার্থী নিজেদের প্রস্তুত করছে, এর বেশিরভাগ ঝরে পরছে। ঢাকা বিশ্ববিদ্যালয় খানসামা উপজেলা ছাত্র সংসদ’ এর উদ্যোগে এর কারণ অনসন্ধান এবং বিশ্লেষণ করা হয়েছে। উচ্চশিক্ষার পথে এসব শিক্ষার্থীর ঝরে পরার অন্যতম কারণ হল, পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে প্রয়োজনীয় দিকনির্দেশনার অভাব। কিন্তু আসল কারণ হল, এসব শিক্ষার্থী দারিদ্রতার কারণে সেই প্রয়োজনীয় নির্দেশনা পেতে সক্ষম হয় না। ফলে দেখা যাচ্ছে, যাদের আর্থিক অবস্থা ভালো তারাই কেবল উচ্চশিক্ষার পথে যাচ্ছে, আর অধিকাংশই মেধা থাকা সত্ত্বেও হয় ঝরে পরছে নয়ত, জাতীয় বিশ্ববিদ্যালয় অথবা উপজেলার কোন ডিগ্রি কলেজে পড়তেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় খানসামা উপজেলা ছাত্র সংসদ’ এই অবস্থা বিশ্লেষণ করে ২০১১ সাল হতে নতুন এক প্রজেক্ট শুরু করে, যার নাম দেয়, Guidelines For Your Dream Comes True’ উদ্দেশ্য উপজেলার বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু মেধাবীদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া, একই সাথে এই প্রজেক্টের মাধ্যমে যেসব গরীব মেধাবী শিক্ষার্থী আছে তাঁদের খুঁজে বের করা, তাদের জন্য বিশেষ কর্মশালা গ্রহণ করা এবং উচ্চশিক্ষার পথে তাঁদের প্রয়োজনীয় সহায়তা প্রদান করা।
২০১১ সাল থেকেই সামজিক যোগাযোগ মাধ্যম, উপজেলা ব্যানার, পোস্টার এবং মাইকিং করে আমরা এই প্রজক্টের কথা উপজেলা বাসিকে জানিয়ে দেই। ফলে সে বছর হতেই উপজেলার গরীব মেধাবী শিক্ষার্থীরা আলোর অপেরা হাতে পায়ে যায়, এবং এই প্রজেক্টের মাধ্যমে এ পর্যন্ত ৪০ জনের অধিক শিক্ষার্থী সুবিধাপ্রাপ্ত হয়েছে এবং তাঁরা বিভিন্ন পাবলিক বিশবিদ্যালয়ে অধ্যয়নরত আছে।
এই প্রজেক্টের লক্ষ্য, উপজেলার প্রতিটি ঘরে একজন করে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী থাকবে। আমাদের উপজেলা উচ্চশিক্ষার আলোয় আলোকিত হবে। এর মাধ্যমে একটি সমৃদ্ধ উপজেলা প্রতিষ্ঠিত হবে।