(880)-2-9111260

Blog

নির্যাতিত নারীর পাশে আছেন লাভলী

নারী নির্যাতন আমাদের মতো উন্নয়নশীল দেশের অন্যতম প্রধান সমস্যা। অধিকাংশ ক্ষেত্রে নারী নির্যাতিত হন তাঁদের পরিবারের সদস্যদের দ্বারা। ব্যক্তিগত ভেবে অনেকেই এসব ঘটনা বাইরে বলতে চান না। ফলে তাঁদের নিরন্তর কান্নার অবসান ঘটে না। রংপুরের লাভলী বেগম চান নারীদের উপর সকল প্রকার সহিংসতা বন্ধ হোক। তাই বন্ধুর মতো পাহে দাঁড়িয়েছেন নির্যাতিত নারীদের পেছনে। 

আট বছর ধরে নারী নির্যাতনের বিরুদ্ধে কাজ করছেন রংপুরের তাজহাটের লাভলী বেগম। দেখেছেন অনেক নির্যাতিত নারীর অসহায়ত্ব। গুমরে মরা কান্নার শব্দ শুনেছেন সহস্রবার। এসব নারীর অধিকার সম্পর্কে সচেতন করার কাজ শুরু করেন তিনি। দেশের আইন অনুযায়ী নারী নির্যাতন একটি শাস্তিযোগ্য অপরাধ তাও বাড়ি বাড়ি গিয়ে বুঝিয়েছেন। ফলে সচেতনতা বেড়েছে নারীদের ভেতর। তাঁরা নিজেদের অধিকারের কথা জেনে রুখে দাঁড়িয়েছেন নির্যাতনের বিরুদ্ধে। নির্যাতনের শিকার নারীর ন্যায় বিচারের জন্য নানবিধ এনজিও এর সাথে যোগাযোগ করে দিয়েছেন তিনি। লাভলী বেগম অনুধাবন করেন শিক্ষিত নারীদের মধ্যে নিজের অধিকার সচেতনতা বেশি। সেজন্য তিনি নারী শিক্ষার বিস্তারের উদ্যোগ নিয়েছেন রংপুরেরই আরেক মহীয়সী নারী বেগম রোকেয়ার অনুসরণে। নারীদের মধ্যে শিক্ষার উদ্যোগটি প্রশংসা কুড়িয়েছে স্থানীয় মানুষের মধ্যে। ফলে লাভলীর ওয়ার্ডের মানুষের মধ্য নারী শিক্ষার প্রতি উৎসাহ বেড়েছে। “ভিশন ২০২১” বাস্তবায়নের জন্য বিকল্প নেই নারীর ক্ষমতায়নের। কেবল নারী ও পুরুষের সমতা ও কাজের সুযোগ সৃষ্টি হলেই মধ্যম আয়ের দেশে পরিণত হবো আমরা। সেজন্য চাই নারীর জাগরণ ও নারী প্রগতি নিশ্চিতকরণ। পাশপাশি নারী নির্যাতন বন্ধ করতে হবে সম্পূর্ণভাবে। এই লক্ষ্যেই অবিচল লাভলীর পথচলা।

লাভলীর স্বপ্ন এমন একটি বাংলাদেশ যেখানে নারী নির্যাতন সম্পূর্ণরূপে বন্ধ হবে। যেখানে নারীরা তাঁদের অধিকার সম্পর্কে পুরোপুরি জানবে। সাফল্য এসেছে লাভলীর প্রচেষ্টায়। তাঁর গ্রামে বর্তমানে নারী শিক্ষার হার ৯৮%। লাভলীর লক্ষ্য এবার নারীর কর্মসংস্থান সৃষ্টির। সে জন্য কাজ করে যাচ্ছেন বিভিন্ন প্রতিষ্ঠানের সাহায্যে। এছাড়াও শিশুদের অধিকার প্রতিষ্ঠা, শিশুশ্রম ও বাল্যবিবাহের বিরুদ্ধেও তিনি কাজ করছেন। ফলে নারীদের ভেতর সচেতনতা বাড়ার পাশাপাশি পুরুষদের ভেতরও নারী সম্পর্কে নেতিবাচক ধারণার পরিবর্তন ঘটছে।

মোছাঃ লাভলী খন্দকার
তাজহার্ট (লিচুবাগান)
পো: মাহিগঞ্জ, উপজেলা: সদর
জেলা: রংপুর