(880)-2-9111260

Blog

“শিশুরাই আগামীর যুব’কন্ঠস্বর”

যেকোন সমাজ বা রাষ্ট্রের যুবরাই প্রধান চালকা শক্তি। এই শক্তিকে কাজে লাগাতেই যাত্রা শুরু করে ইয়ুথ ভয়েস ফাউন্ডেশন। চট্টগ্রাম জেলায় এই সংগঠনের মাধ্যমে শিশু, যুবক, দুস্থ, অসহায় এবং দুর্যোগে আক্রান্ত মানুষজন সহায়তা পেয়ে থাকেন। এই সংগঠন মুলত কাজ করে শিশুদের নিয়ে। আমাদের ভবিষ্যৎ নির্মাণে শিশুরাই হবে আলোর দিশারি, মূলত এই স্লোগানকে সামনে রেখেই কাজ করে যাচ্ছেইয়ুথ ভয়েস ফাউন্ডেশন। 

অশিক্ষা আমাদের সমাজের অন্যতম প্রধান সমস্যা। দেশের একটি বিরাট অংশ শিক্ষার আলো থেকে বঞ্চিত এবং তাঁদের ভবিষ্যৎ প্রজন্ম একই ভাবে বঞ্চিত হচ্ছে। অধিকাংশ শিশু শিক্ষার আলো থেকে যেমন বঞ্চিত তেমনি জীবন গড়ে তোলার অন্তর্নিহিত মানসিক শক্তি থেকেও বঞ্চিত। ইয়ুথ ভয়েস ফাঊন্ডেশন তাঁদের নিজস্ব অর্থায়নে এবং উদ্যোগে শিক্ষার আলো ছড়িয়ে দেবেন এই প্রত্যয়ে, গড়ে তুললেন শিশুদের জন্য নতুন এক আলোর ঠিকানা, শিশুদের জন্য সন্ধ্যাকালীন স্কুল। এই স্কুলে সুবিধা বঞ্চিত শিশুদের মেধা বিকাশের জন্য সকল ধরণের সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে। তাঁদের ঝরে পরা রোধে ব্যবস্থা করা হয়েছে বৃত্তি। এছাড়া এই ফাউন্ডেশন প্রতি ঈদে এসব শিশুদের জন্য নতুন পোশাকের ব্যবস্থা, দুস্থদের জন্য ভালো খাবার সহ নতুন পোশাকের ব্যবস্থা করে। আমাদের দেশ একটি শীত প্রধান দেশ। ফলে হাড়কাঁপানো শীতে দরিদ্র মানুষের কষ্টের সীমা থাকে না। ইয়ুথ ভয়েস ফাউন্ডেশন এসব শীতার্তদের জন্য প্রতিবছর দুইমাস ব্যাপি কার্যক্রম হাতে নেয়। এসব কার্যক্রমের মধ্যে প্রথম তাঁরা বিভিন্ন ভাবে, যেমন কনসার্ট, চলচিত্র প্রদর্শন ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে অর্থ সংগ্রহ করে। এসব অর্থ দিয়ে শীতার্ত কবলিত মানুষের জন্য উষ্ণতার অর্থাৎ ক্মবলের ব্যবস্থা করা হয়। শিতকাল ব্যতীত যেকোন দুর্যোগকালীন সময়ে ইয়ুথ ভউএস ফাউন্ডেশন এগিয়ে আসে। এই ফাউন্ডেশন চট্টগ্রাম শহরের রিক্সাচালকদের জন্য বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করে। শহরের বিভিন্ন রিক্সাগ্যারেজে গিয়ে তাঁদের স্বাস্থ্য সেবা প্রদান করে এবং তাঁদেরকে সুস্থ রাখার উপায়সমুহ নিয়ে সচেতন করে।

২০১১ সালে প্রতিষ্ঠিত হয় ইয়ুথ ভয়েস ফাউন্ডেশন। আমাদের নতুন প্রজন্ম অর্থাৎ শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করাই এই ফাঊন্ডেশনের মুখ্য উদ্দেশ্য। শিশুরা তাদের শিক্ষার অধিকার পাবে, দুস্থরা বেঁচে থাকার ন্যুনতম সুযোগ সুবিধা পাবে, শিতার্তরা উষ্ণতা পাবে, মূলত এসবই এই ফাউন্ডেশনের মূল লক্ষ্য। পাশাপাশি ইয়ুথ ভয়েস সমাজের এবং রাষ্ট্রের সকল স্তরে প্রতিষ্ঠা করা, তাঁদেরকে সচেতন করা এবং তাঁরা যেন পথভ্রষ্ট না হয়, এই লক্ষ্যে কাজ করে যাচ্ছে এই ফাউন্ডেশন।