জীবনমান উন্নয়নে গ্রাম সমিতি
April 30, 2015
সবুজ প্রাণে সবুজ পৃথিবী
April 30, 2015
Show all

শুকতারা জ্বলে উঠুক প্রতিটি নারীমনে

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যতম লক্ষ্য হল, মা ও শিশু মৃত্যু হ্রাস করা এবং তাঁদের স্বাস্থ্যের উন্নয়ন করা। শুকতারা নামক সংগঠনটি এই লক্ষ্য বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। তাঁদের লক্ষ্য শুধু সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণ নয়, পাশাপাশি নারী ও শিশু প্রশ্নে সকল সমস্যার সমাধান করা।

14.-Hira-Mukta-Begumনারীর ক্ষমতায়ন, আমাদের সমাজে সবচেয়ে উচ্চারিত শব্দগুলোর মধ্যে একটি। এই শব্দটি অনেকক্ষেত্রেই কথার মধ্যেই সীমাবদ্ধ থাকে। কিন্তু শুকতারা সংগঠনটি এমন কিছু উদ্যোগ গ্রহণ করেছে যা সমাজে নারীর মর্যাদা ও ক্ষমতাকে সুপ্রতিষ্ঠিত করবে। প্রতিষ্ঠাকালীন সময় থেকেই সংগঠনটি সমাজের অবহেলিত নারী ও শিশুর উন্নয়নে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। নারী ও শিশু পাচার রোধে রাখছে সক্রিয় ভূমিকা। তাঁদের গৃহীত প্রতিটি কার্যক্রম সূচনা করেছে এক নবদিগন্ত। যুব নারীরাই সমাজের মূল চালিকাশক্তি। এই শক্তিকে কাজে লাগানোর জন্য শুকতারা তাঁদের জন্য ব্যবস্থা করেছে আত্মকর্মসংস্থানের, তাঁদের প্রশিক্ষিত করেছে বিভিন্ন ধরণের হস্তচালিত কারুশিল্পে। এসব শিল্প থেকে উৎপাদিত পণ্য বাজারজাতকরণে পরিচালিত করছে সহায়তা কার্যক্রম। প্রসূতি মা ও শিশুর সঠিক পরিচর্যা, পিছিয়ে থাকা সমাজের প্রধান সমস্যা। শুকতারা এই সমস্যা সমাধানে পরিচালনা করছে বিভিন্ন ধরনের সচেতনতা মূলক কার্যক্রম। বাল্যবিবাহ ও যৌতুকের কবল থেকে নারীদের রক্ষা করা ও তাঁদের পারিবারিক ও সামাজিক নিরাপত্তা বিধানে সদা সজাগ থাকছে সংগঠনটি। নারী ও শিশু কেন্দ্রিক যেসব আন্তর্জাতিক দিবস আছে সেসব যথাযথ ভাবে পালন এবং দিবসের প্রতিপাদ্য বিষয় সমাজের সকলের মাঝে ছড়িয়ে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সংগঠনটি। সবার জন্য নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিতকরণে সর্বদা ভূমিকা রাখছে সংগঠনটি।

অসহায়, দুস্থ, ও ছিন্নমূল নারী সমাজকে শুকতারা দেখিয়েছে আশার আলো। আত্মকর্মসংস্থানের মাধ্যমে তাঁদের হাতকে করেছে শক্তিশালী, সমাজে নারীর অবস্থানকে করেছে বলিষ্ঠ। সংগঠনটির মূল লক্ষ্য হল, নারীর ক্ষমতায়নের পথে একবিংশ শতকের চ্যালঞ্জ মোকাবেলা করা। সংগঠনটি চায় নারীমনে সকল ভয়ভীতি দূর হয়ে শুকতারা জ্বলে উঠুক প্রতিটি নারীমনে, পরিবারে এবং সমাজে। তাহলই সার্থক হবে তাঁদের গৃহীত কার্যক্রম।

হীরা মুক্তা বেগম
শামসুর রহমান স্কুল রোড
বাগমারা
পূর্ব রূপসা
খুলনা