‘দীপ্ত হোক সকল হৃদয়, জ্ঞানের শিখায়’ এই বারতা নিয়ে কাজ করছে ডি.ইউ.কে.ইউ.এস.এস
April 30, 2015
যুব মুক্তি সংগঠন: সমাজ গড়ার কারিগর
April 30, 2015
Show all

সহিংসতা রুখবে নারীরাই

একটি দেশের অর্ধেক জনসংখ্যাকে অবহেলিত রেখে সামষ্টিক উন্নতির কথা চিন্তা করাও দুরূহ ব্যাপার। অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, স্বাধীনতার ৪৪ বছর পরে এসে আমাদের সমাজ নারীদেরকে তাদের প্রাপ্য সমান মর্যাদা কিংবা অধিকার কোনটিই দিতে পারেনি। উপরন্তু, পারিবারিক নির্যাতন ও নারীর প্রতি সহিংসতার হার দুটিই এখনো আশঙ্খাজনক।  শুধু পল্লী কিংবা প্রত্যন্ত এলাকাতে নয়, বরং শহর এলাকাতেও নারীরা এখনো তাদের অধিকার হতে বঞ্চিত। এরূপ অবস্থায় “গার্লস কেয়ার উইন্ডোজ” নামের রাজশাহী জেলার একটি সংগঠন আমাদের আশার আলো দেখায়।

২০০৮ সালে প্রতিষ্টিত এ সংগঠনটির বর্তমানে দায়িত্বে আছেন মোছাঃ জেস্মিন আকতার। রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ হতে পরিচালিত হয় এ সংগঠনের সকল কার্যক্রম। সংগঠনটি প্রধানত নারী শিক্ষার্থীদের প্রতি সহিংসতা ও বিভিন্ন নিপীড়ন প্রতিরোধসহ একটি বিশেষ সংকটকালীন সময়ে তাদের প্রয়োজনীয় পরামর্শ ও মাতৃস্নেহে তাদের সহযোগিতা করে। তাছাড়া তারা পথশিশুদের মাঝে শীতকালীন বস্ত্র বিতরণ সহ নানা রকম সামাজিক কাজে সহযোগিতা করে। তাদের কার্যক্রম গুলোর দিকে পর্যবেক্ষণ করলে কিছু বিষয় বের হয়ে আসে। তার মধ্যে প্রধান হল সংগঠনটির কার্যক্রম মূলত চালিত হয় স্কুল এবং কলেজের শিক্ষাথীদের মাঝে। ফলে জীবনের খুব শুরুর দিকেই তারা তাদের অধিকার সম্পর্কে সচেতন হয়ে উঠার সুযোগ পায় । ফলে এই শিশুটি কিংবা কিশোরীটি যখন আস্তে আস্তে বড় হবে, তখন তাদের স্পর্শে এসে গোটা সমাজেও আস্তে আস্তে নারীর প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তন হওয়া অবশ্যই সম্ভব। কেননা , নারী যদি নিজেই তার অধিকার সম্পর্কে পূর্ণ সচেতন থাকে তবেই তার প্রতি সহিংসতার কিংবা অবহেলার হার কমানো সম্ভব। সমাজে অশিক্ষা এবং অসচেতনতার কারণে আমরা অনেকেই বয়ঃসন্ধির একটি বিশেষ সময়ে নারী শিশুদেরকে পূর্ণ সহযোগিতা প্রদান করতে পারি না। গার্লস কেয়ার উইন্ডোজের কার্যক্রমের আরেকটি উল্লেখযোগ্য দিক হচ্ছে তারা এ সময়ে নারী শিশুদেরকে যথাযথ তথ্য প্রদান এবং অন্যান্য কার্যক্রমের মাধ্যমে যথাযথ সহযোগিতা প্রদান করে। এ কাজটি আমাদের মত একটি দেশের আর্থ-সামাজিক পরিপ্রেক্ষিতে খুবই গুরুত্বপূর্ণ। কেননা, এই ব্যাপারটি নিয়ে আমাদের দেশে বেশ কুসংস্কার প্রচলিত রয়েছে। শুধুমাত্র নারীদের মাঝে সচেতনতা সৃষ্টির মাধ্যমেই কেবল এ সমস্যার সমাধান।

বর্তমান সময়ের প্রেক্ষাপট চিন্তা করলে বলা যায় , “গার্লস কেয়ার উইন্ডোজ” নামের রাজশাহী জেলার কাজিহাটায় প্রতিষ্টিত এ সংগঠনটি খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকারের “ভিশন-২০২১” লক্ষ্যমাত্রা অর্জনের জন্য যে সমস্ত প্রতিবন্ধকতা এখনো আমাদের সমাজে এখনো বিদ্যমান রয়েছে তাদের মধ্যে অন্যতম হলো নারীর প্রতি সহিংসতা। আর এ অবস্থায় “গার্লস কেয়ার উইন্ডোজ” এর মত সংগঠনগুলোর পারে অবস্থার সত্যিকারের পরিবর্তন করতে।