“শিশুরাই আগামীর যুব’কন্ঠস্বর”
April 30, 2015
‘দীপ্ত হোক সকল হৃদয়, জ্ঞানের শিখায়’ এই বারতা নিয়ে কাজ করছে ডি.ইউ.কে.ইউ.এস.এস
April 30, 2015
Show all

সাফল্যে ভাসছেন ভালুকার ফরহাদ

ফল ও সবজির সমন্বিত খামার করে সাফল্যের অনন্য নজীর গড়েছেন ময়মনসিংহ জেলার ভালুকা থানার কৃষি উদ্যোক্তা এস এইচ ফরহাদ। ক্ষুদ্র ঋণের ঘানি টানতে টানতে ধবংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে থাকা একটি পরিবারকে তিনি কেবল স্বাবলম্বীই করে তোলেননি বরং এলাকার বেকার যুবকদের সামনে দৃষ্টান্ত স্থাপন করে দেখিয়ে দিয়েছেন সঠিকভাবে বাস্তবায়ন করলে বাংলায় মাটিতে এখনো সোনা ফলানো সম্ভব। 

এস এইচ ফরহাদের পরিবার একটি ঘোর অমানিশার মধ্যে ছিলো তখন। একদিকে ক্ষুদ্র ঋণের ভার সামলাতে গিয়ে অবসন্ন পিতা অন্যদিকে কর্মহীন বড় ভাইকে সামনে রেখে অনিশ্চিত ভবিষ্যতের কথাই হয়তো ভাবছিলেন। বোঝার উপর শাকের আঁটির মতো এসএসসি পাস করার পর অর্থাভাবে তাঁর লেখাপড়া বন্ধ হয়ে যায়। এদিকে চক্রাকারে বাড়ছিলো ক্ষুদ্র ঋণের সুদ। এমনি এক বিপর্যস্ত পরিস্থিতিতে জমি বিক্রি করে ফরহাদকে বিদেশে পাঠানোর সিদ্ধান্ত নেন তাঁর বাবা। কিন্তু ফরহাদ সে পথে না গিয়ে নিজেদের জমি চাষ করে স্বাবলম্বী হওয়ার কথা ভাবলেন। এজন্য রথমেই যোগাযোগ করলেন উপজেলা কৃষি অফিসে। সেখানে “ফল ও সবজির সমন্বিত খামার” গড়ার কথা শুনে আগ্রহী হলেন। ফলের বাগানের ফাঁকে ফাঁকে সবজি চাষ করলে ভূমির সর্বোত্তম ব্যবহার হয় পাশাপাশি ফল ও কাঠ তো পাওয়াই যায়। সে মোতাবেক ফরহাদ কয়েক বিঘা জমিতে আম, কাঁঠাল, বরই, কলা, কমলা ও লেবু গাছ লাগান। স্থানীয় কৃষি অফিস যথেষ্ঠ সহায়তা করে তাঁকে। তিন বছর পর ফরহাদের পরিশ্রমের ফল মেলে। তাঁর বাগানে ফল আসতে শুরু করে। পাশাপাশি গরু ও মাছের খামার থেকে আয় হয় মোটা অংকের টাকা। ঋণগ্রস্ত পরিবারের হাল ধরে ভাগ্যের চাকা পুরোপুরি বদলে দেন ফরহাদ। বাবার ঋণের পুরোটা মিটিয়ে আবার নতুন করে বিনিয়োগ করেন জমিতে। ভালুকার উর্বর মাটিতে ফসল ফলানোর পাশাপাশি ফরহাদ স্থানীয় নয়নপুর বাজারে একটি সার, বীজ ও কীটনাশকের ব্যবসা শুরু করেন। ফলে অন্যান্য কৃষকদের সাহায্যেও এগিয়ে আসতে পারছেন তিনি। তাঁর পথ অনুসরণ করে এলাকার বেকার যুবকদের অনেকেই নতুন উদ্যমে কৃষিকাজে ঝাঁপিয়ে পড়েছেন। তাঁদের সামনে দীপ শিখা হয়ে প্রেরণা ছড়িয়ে যাচ্ছেন সফল কৃষি উদ্যোক্তা ফরহাদ।

এস এইচ ফরহাদের সাফল্যের গল্প কোন রূপকথা নয়। পরিশ্রম ও প্রচেষ্টা যে একজন মানুষ ও তার পরিবারের ভাগ্য পরিবর্তন করতে পারে তারই প্রকৃষ্ট উদাহরণ এই তরুণ। বিদেশে না গিয়ে দেশে থেকেও ভাগ্য পরিবর্তনে উৎসাহী তরুণরা ফরহাদের জীবন থেকে সাফল্যের রসদ নিতে পারেন।