(880)-2-9111260

Blog

স্টুডেন্ট অর্গানাইজেশন অব ইউথ পাওয়ার (সোয়েপ)

স্টুডেন্ট অর্গানাইজেশন অব ইউথ পাওয়ার (সোয়েপ) ২০১৬ সালে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ, মেধাবী এবং সমাজ গঠনে নিবেদিত কিছু সংখ্যক তরুণ প্রাণ নিয়ে যাত্রা শুরু করে। সংগঠনের মূল রূপকার বর্তমান সভাপতি মোঃ সোয়াইবুর রহমান সজিব। যার নেতৃত্বে এবং সদস্যদের পরামর্শক্রমে সংগঠনটি সামাজিক উন্নয়ন এবং ছাত্র / ছাত্রীদের পাশে দাড়িয়ে প্রতিনিয়ত সামাজিক উন্নয়নে ভূমিকা পালন করে যাচ্ছে। এর অংশ হিসেবে গরিব মেধাবি ছাত্র/ছাত্রীদের পাশে দাড়ানো এবং প্রতি মাসে ক্যারিয়ার কাউন্সিলিং আয়োজন করে ছাত্র/ছাত্রীদের দিকনির্দেশনা প্রদান করা স্টুডেন্ট অর্গানাইজেশন অব ইউথ পাওয়ার (সোয়েপ) এর নিয়মিত ইভেন্ট।

স্টুডেন্ট অর্গানাইজেশন অব ইউথ পাওয়ার (সোয়েপ) ২০১৭ সালে প্রাতিষ্ঠানিক রূপ পায় এবং সকল সদস্যের সক্রিয় অংশগ্রহনে পথচলা শুরু করে। সোয়েপের সদস্য হতে হলে প্রথমে তিনটি ইভেন্টে সফল ভাবে অংশগ্রহণ করতে হয়। বর্তমানে সোয়েপের রয়েছে ৫৫জন লিস্টেড ভলেনটিয়ার এবং ৮০০+ (ফেসবুকে) তারা প্রতিনিয়ত সোয়েপের কার্যক্রমে অংশগ্রহন করছে। সোয়েপের সাফল্যগাথা ইভেন্টগুলোর মধ্য অন্যতম-

• ২৫ শে মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস স্বীকৃতির পক্ষে উপজেলা প্রশাসন ও সর্বস্তরের ছাত্র/ছাত্রীদের সাথে নিয়ে মানববন্ধনে সফলভাবে অংশগ্রহন।
• মাদকবিরোধী সচেতনতা মূলক স্কুল ভিত্তক ক্যাম্পেইন।
• ছাত্র/ছাত্রীদের দক্ষতা উন্নয়নের জন্য “দক্ষতা উন্নয়ন কার্যক্রম” শুরু থেকেই পরিচালিত হয়ে আসছে (যা বর্তমানেও চলমান) । ইতোমধ্যেই ১২টি ক্যাম্পেইন সফলভাবে সম্পন্ন হয়েছে।
• ২০১৭সালে ভয়াবহ বন্যায় উত্তরবঙ্গের মানুষ যখন সবকিছু হারিয়ে অসহায় ঠিক সেই মূহুর্তে সোয়েপের সমস্ত ভলেনটিয়ারা এক হয়ে বিভিন্ন স্কুল-কলেজ, হাট-বাজার থেকে অর্থ সংগ্রহের মাধ্যমে বন্যা কবলিত প্রায় ৩০০ পরিবারের মাঝে “ঈদের হাসি ছড়িয়ে দেই বন্যার্তদের মাঝে” শিরোনামে ঈদ সামগ্রী বিতরণ করে ।
• এছাড়াও সাংস্কৃতিক অঙ্গনেও সংগঠনটি রেখে যাচ্ছে অভাবনীয় ভূমিকা। সোয়েপ এবং স্বচ্ছ কাজল সঙ্গীত বিদ্যালয় একাডেমী একত্রিত হয়ে তাদের নিজস্ব এলাকায় সাংস্কৃতিক অঙ্গনকে করে তুলছে মুখরিত।

সোয়েপের কিছু ভবিষ্যত পরিকল্পনা রয়েছে যেমন: স্কীল ডেভেলপিং প্রজেক্টের মাধ্যমে “ছাত্র/ছাত্রীদের ক্যারিয়ার কাউন্সিলিং” চলমান রাখা, সোস্যাল এক্টিভিটিজ প্রজেক্টের মাধ্যমে সামাজিক সকল অবক্ষয় নিয়ে কাজ করা, এবং ড্রপআউট শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন কারিগরি শিক্ষা দিয়ে কর্মদক্ষ করা।

স্টুডেন্ট অর্গানাইজেশন অব ইউথ পাওয়ার (সোয়েপ) তাদের কর্মের স্বীকৃতি পেলো ২০১৮ সালে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রাপ্তির মধ্য দিয়ে। ভবিষ্যতে ইয়ং বাংলা ও সিআরআই এর সাথে সামাজিক বিভিন্ন গঠনমূলক কাজে অংশগ্রহনের মাধ্যমে দেশ ও জাতির সেবায় নিয়োজিত থাকবে এটাই এখন প্রত্যাশা ৷