(880)-2-9111260

Blog

রিলেশন টু পিপল, হবিগঞ্জ; স্বপ্ন দেখে এক নতুন সম্ভাবনাময় বাংলার

হবিগঞ্জ জেলায় ৪৪০ বর্গকিলোমিটার জায়গা নিয়ে আছে নবীগঞ্জ উপজেলা। প্রায় ২.৫লক্ষ জনসংখ্যার এই উপজেলা কাগজে কলমে প্রথম শ্রেণির উপজেলা মর্যাদা পেলেও বাস্তবিক অর্থে আছে অনেক পিছিয়ে। বেশিরভাগ মানুষরেই যেখানে দারিদ্রসীমার নিম্নরেখায় বসবাস এবং নিরক্ষরতা ও কুসংস্কার ছেঁয়ে আছে উপজেলা জুড়ে।

২০১৬ সালের ১৫ জানুয়ারি, নবীগঞ্জের ৩০জন সম্ভাবনাময় তরুন কে একত্রিত করে ইমতিয়াজ মোহাম্মদ পাপন শুরু করেন “রিলেশন টু পিপল”।

হতদরিদ্রের পাশে দাঁড়ানোর লক্ষে স্থাপিত এই সংগঠন ২০১৬ সাল থেকে নবীগঞ্জ উপজেলায় দৃষ্টিনন্দন অনেক পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। শীতকালে শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ, সুবিধাবঞ্চিতদের মধ্যে ঈদের আনন্দ সরূপ খাদ্যসামগ্রী এবং ঈদবস্ত্র বিতরণ, গরীব এবং অসহায় শিক্ষার্থীদের সম্পূর্ন পড়াশোনার খরচ বহন, অসহায় দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য অর্থ সংগ্রহ, স্বেচ্ছায় রক্তদান, বাল্যবিবাহ, যৌতুক প্রথা এবং নারী শিক্ষায় কুসংস্কার বিরোধী সচেতনতামূলক ক্যাম্পেইন, বেকারদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ইত্যাদির মধ্য দিয়ে সমাজের পিছিয়ে পড়া মানুষের মনে জায়গা করে নিয়েছে এই তরুন সংগঠন।

প্রতি বছর বোর্ড পরীক্ষায় এই উপজেলার খারাপ ফলাফল আসায় এর কারণ খোঁজতে বেরিয়ে পরে রিলেশন টু পিপল। শিক্ষকদের কোচিংমুখী মনোভাব স্কুলের সঠিক শিক্ষা থেকে বঞ্চিত করছে শিক্ষার্থীদেরকে। এর ফলশ্রুতিতে এবং কোচিং বানিজ্যকে নির্মূলে উপড়ে ফেলার লক্ষে ” রিলেশন টু পিপল” শুরু করে “পাঠশালা- ফ্রি কোচিং” প্রোগ্রাম। যেখানে ৫ম, ৮ম, ৯ম ও ১০ শ্রেণির ৩শতাধিক দরিদ্র শিক্ষার্থীকে সম্পূর্ন বিনামুল্যে কোচিং সেবা দিয়ে যাচ্ছে রিলেশন টু পিপল। শুধু তাই নয়, পাঠ্যপুস্তক এর পাশাপাশি পাঠ্যপুস্তক বহির্ভূত শিক্ষা যেমন -সাংস্কৃতিক শিক্ষা, খেলাধুলা এবং প্রতিভা বিকাশের সুযোগ করে দিচ্ছে এই সংগঠন। ১৫ জন বিশ্ববিদ্যালয় পড়ুয়া স্বেচ্ছাসেবী শিক্ষক দ্বারা পরিচালিত “পাঠশালা- ফ্রি কোচিং প্রোগ্রাম” থেকে ২০১৮ সালে পিএসসি পরীক্ষায় ১১৪জন, জেএসসি পরীক্ষায় ৬২ জন এবং এসএসসি পরীক্ষায় মোট ৭০জন শিক্ষার্থী অংশগ্রহন করেছে।

২০১৮ সালে জয় বাংলা ইয়ুথ এওয়ার্ড এর জন্য কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাটাগরিতে দেশ সেরা ৫০ সংগঠনের তালিকায় নিজেদের জায়গা করে নেয় তারা। শেখ হাসিনা যুব উন্নয়ন ইন্সটিটিউট-এ ” জয় বাংলা ইয়ুথ এওয়ার্ড” এর তিনদিন ব্যাপী বুটক্যাম্পে যোগদান করে অনেকগুলো গল্প এবং দেশ এর সেরা ৫০ সংগঠনের কৃতিত্ব সরূপ সার্টিফিকেট নিয়ে ঘরে ফিরেছে “রিলেশন টু পিপল”।

আরও দূর্বার গতিতে এগিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ্য “রিলেশন টু পিপল”। সমাজের দারিদ্রতা ও কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করতে বদ্ধপরিকর এই সংগঠন নবীগঞ্জ উপজেলা কে তার ১ম শ্রেণির মর্যাদা ফিরিয়ে এনে দেয়ার লক্ষে নিরলশভাবে কাজ করে যাচ্ছে। ৭২জন স্বেচ্ছাসেবক নিয়ে পরিচালিত “রিলেশন টু পিপল” স্বপ্ন দেখে এক নতুন সম্ভাবনাময় বাংলার। জয় বাংলা ইয়ুথ এওয়ার্ড “রিলেশন টু পিপল” কে দিয়েছে ডানা মেলে উড়ার সেই কাঙ্খিত প্লাটফর্ম।