(880)-2-9111260

Blog

তরুছায়া, ফরিদপুর

সময়টা তখন মে ২০১৬। ১০ জন উদ্যমী তরুণ ঠিক করলো দেশের যুবসমাজকে সাথে নিয়ে মুক্তিযুদ্ধের চেতণায় উজ্জীবিত আলোকিত সমাজ গঠন করবে। তখন থেকেই যাত্রা শুরু করে ‘তরুছায়া’। মাত্র ১০ জন নিয়ে যাত্রা শুরু করা তরুছায়ায় এখন যুক্ত আছে ফরিপুরের শতাধিক তরুণ। তরুছায়া মূলত মাদক ও বাল্য বিবাহ নির্মূল নিয়ে সচেতনতামূলক কার্যক্রম, প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্থ মানুষে সহায়তামূলক কার্যক্রম, সমাজের পিছিয়ে পরা জনগোষ্ঠীকে এগিয়ে নিতে এবং তাদের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে।

সংগঠনটির কাজ সমাজে ব্যাপক পরিবর্তন আনছে, সেই সাথে সাথে ফরিদপুরের সকল স্তরের মানুষের একটা আস্থা ও ভালবাসার জায়গায় পরিনত হয়েছে তরুছায়া। তরুছায়া তাদের কাজের পরিধি আরো বিস্তৃত করতে এবং দেশের সেরা তরুণ সংগঠন গুলোর মেধাবি মুখ গুলোর সাথে যুক্ত হতে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮ এর জন্য আবেদন করে এবং সেরা ৫০ টি সংগঠনের একটি হিসেবে স্বীকৃত হয়।

তরুছায়া’র মতে, জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পাওয়ার পর সংগঠনটির প্রতিটি সদস্যের কাজের স্পৃহা বেড়েছে বহুগুণ। তাদের অনেকগুলো উদ্যোগের মধ্যে উল্লেখযোগ্য উদ্যোগের নাম “তারুণ্যের মুখোমুখি মুক্তিযোদ্ধা”। এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে দেশের তরুণ সমাজকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে জানানো এবং মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত তরুণ সমাজ প্রতিষ্ঠা। আর এরই ধারাবাহিকতায় তারা মুক্তিযোদ্ধাদের সাথে তরুণদের সরাসরি কথা বলার সুযোগ করে দিচ্ছে।

তরুছায়া বিশ্বাস করে এই উদ্যোগের মাধ্যমে দেশের তরুণ সমাজকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে পারবে এবং আগামীর বাংলাদেশকে এমন এক তরুণ প্রজন্ম উপহার দেবে যাদের কর্মযজ্ঞের মূল অনুপ্রেরণা হবে মুক্তিযুদ্ধের চেতনা ও এর আদর্শ।