(880)-2-9111260

Blog

লালমনিরহাট তায়কোয়নদো এ্যাসোসিয়েশন

আত্মরক্ষার জন্য মার্শাল আর্ট শিক্ষার গুরুত্ব অনুধাবন করে মার্শাল আর্ট শিক্ষা গ্রহণ এবং মার্শাল আর্ট শিক্ষাকে জনপ্রিয় করার উদ্যোগ নেয় লালমনিরহাটের সান্ত্বনা রানী রায়। এই উদ্যোগের ধারাবাহিকতায় সান্ত্বনা শুরু করে লালমনিরহাট তায়কোয়নদো অ্যাসোসিয়েশন। লালমনিরহাটের আদিতমারী উপজেলার সারপুকুর ইউনিয়নের হরিদাস গ্রামের কৃষক সুবাস চন্দ্র রায় ও যমুনা রানীর সন্তান সান্ত্বনা রানী রায়। কৃষক পরিবারের মেয়ে সান্ত্বনা রাজশাহী সরকারি কলেজ থেকে পড়াশুনা শেষ করে। শৈশবেই আত্মরক্ষার তাগিদে মার্শাল আর্টের হাতে-খড়ি সান্ত্বনার।

বর্তমানে লালমনিরহাট তায়কোয়নদো অ্যাসোসিয়েশনের সদস্য সংখ্যা ৬০ এরও অধিক। তিনমাস আগেও এর সদস্য ছিল মাত্র ৩০ জন। ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সংগঠনের সদস্য সংখ্যাও বাড়ছে। সম্প্রতি লালমনিরহাট তায়কোয়নদো টিম “ক্যামব্রিয়ান ১ম আইটিএফ তায়কোয়নদো প্রতিযোগিতা ২০১৯” এ অংশ নিতে ঢাকায় আসে। প্রতিযোগিতায় ২ টি স্বর্ণ, ২ টি রৌপ্য ও ১ টি ব্রোঞ্জ পদক অর্জন করে। লালমনিরহাট তায়কোয়নদো টিমের এই সাফল্য বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়।

ব্যক্তিগত পর্যায়ে সান্ত্বনা রাণী রায় জাতীয় ও আন্তর্জাতিক তায়কোয়ান্দো প্রতিযোগিতায় এখন পর্যন্ত আটটি স্বর্ণ, দুটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জ পদক পেয়েছে। এর মধ্যে ২০১৪ সালে কাঠমান্ডুতে অনুষ্ঠিত সপ্তম এশিয়ান তায়কোয়ান্দো চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক, ২০১৭ সালে পিয়ংইয়ংয়ে অনুষ্ঠিত ২০তম বিশ্ব তায়কোয়ান্দো প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক এবং চলতি বছর নয়াদিল্লিতে অনুষ্ঠিত তৃতীয় ওপেন সাউথ এশিয়ান তায়কোয়ান্দো আইটিএফ চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক অর্জন বিশেষভাবে উল্লেখযোগ্য।

সান্ত্বনা লালমনিরহাট তায়কোয়নদো টিমকে বিভিন্ন আঞ্চলিক, জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ তৈরি করে দিতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। কিন্তু অনেক সময় শত চেষ্টার পরও নানান প্রতিকূলতার জন্য তা সম্ভব হয়ে ওঠেনা । মার্চ ২০১৯ এ কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় ৭-১৮ বছর বয়সীদের ‘১ম প্যাসিফিক আন্তর্জাতিক প্রতিযোগিতা’। অর্থনৈতিক প্রতিবন্ধকতার কারণে সেই প্রতিযোগিতায় লালমনিরহাট তায়কোয়নদো টিম অংশ নিতে পারেনি। তাই বলে থেমে নেই লালমনিরহাট তায়কোয়নদো অ্যাসোসিয়েশনের যাত্রা।

লালমনিরহাট তায়কোয়নদো অ্যাসোসিয়েশনের দীর্ঘমেয়াদী পরিকল্পনা হচ্ছে লালমনিরহাটের সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ২০১৯ সালের মধ্যে এবং পর্যায়ক্রমে রংপুর বিভাগের প্রতিটি জেলায় তায়কোয়নদো শিক্ষা কার্যক্রম শুরু করা। ২০১৮ সালে লালমনিরহাট তায়কোয়নদো অ্যাসোসিয়েশন তাদের কাজের স্বীকৃতিস্বরূপ জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড অর্জন করে। তাদের বিশ্বাস এই অর্জন জেলা পর্যায়ে তাদের সুনাম বৃদ্ধি করেছে এবং তায়কোয়নদো শিক্ষার গুরুত্ব উপলব্ধিতে সহায়ক হয়েছে।